Featuredরাজনীতি

*নেতা হলে হলে আদর্শ লাগে, সংগঠন লাগে এবং দলের প্রতি আনুগত্য লাগে*

*নেতা হলে হলে আদর্শ লাগে, সংগঠন লাগে এবং দলের প্রতি আনুগত্য লাগে ** অবশেষে মেয়র পদও হারালেন জাহাঙ্গীর। মাত্র এক সপ্তাহের ব্যবধানে তার রাজনৈতিক জীবনের সব অর্জনকে বিসর্জন দিতে হলো। গাজীপুরের মেয়র নির্বাচিত হয়েছিলেন ২০১৮ সালে। তারপর তিনি নিজেকে যেন জাতীয় নেতা হিসেবে ভাবতে শুরু করেছিলেন। সবাইকে তুচ্ছ-তাচ্ছিল্য করা এবং মন্ত্রী-এমপিদেরকেও পাত্তা না দেয়ার এক উদগ্র প্রবণতা গাজীপুরের সদ্য পদচ্যুত মেয়রের মধ্যে দেখা গিয়েছিল। কোনো বিষয় নিয়েই আত্মম্ভরিতা, অরুচিকর, কুৎসিত কথাবার্তা বলার জন্য তিনি আলোচিত হয়েছিলেন।

সবাই তাকে ভয় করতো। কারণ, আওয়ামী লীগের একজন গুরুত্বপূর্ণ নেতার পৃষ্ঠপোষকতায় তিনি রাজনীতিতে হঠাৎ বেড়ে উঠেছিলেন। জাহাঙ্গীরের রাজনৈতিক ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, ছাত্রলীগের রাজনীতির পর যেভাবে তার উত্থান ঘটেছে তা বিস্ময়কর। আওয়ামী লীগের মতো একটা রাজনৈতিক দলের এভাবে কোন কর্মীর উত্থান ঘটেনি। ২০১৪ সালের নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন।

ওই প্রার্থী হওয়ার কারণেই আওয়ামী লীগের প্রার্থী পরাজিত হয়েছিল। আওয়ামী লীগের সংবিধানের রীতি অনুযায়ী এখানেই তার রাজনৈতিক জীবনের ইতি হওয়ার কথা। কিন্তু সেটি হয়নি। বরং এরপর জাহাঙ্গীরকে লালন পালন করা হয়েছে, পৃষ্ঠপোষকতা দেয়া হয়েছে। ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে তিনি সবাইকে চমকে দিয়েছিলেন। বিজয়ী হওয়ার পর তিনি যেন ধরাকে সরা জ্ঞান করেছিলেন।

একই সাথে পেয়েছিলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ। এই দুইয়ে মিলিয়ে জাহাঙ্গীর যেন ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছিলেন। কিন্তু আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীরের লাগাম টেনে ধরলেন, সিংহাসনচ্যুত করলেন এবং জাহাঙ্গীরের এই পতনের মধ্য দিয়ে অনেকগুলো শিক্ষা তিনি আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে দিলেন। আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীরের ঘটনার মাধ্যমে  শিক্ষা দিলেন তার মধ্যে রয়েছে-

শুধু টাকার জোরে টিকে থাকা যায় না জাহাঙ্গীরের রাজনৈতিক অধ্যায়ের পরিসমাপ্তির মধ্যদিয়ে শেখ হাসিনা প্রমাণ করলেন শুধু টাকার জোরে কেউ নেতা বেশিদিন থাকতে পারে না। নেতা হলে হলে আদর্শ লাগে, সংগঠন লাগে এবং দলের প্রতি আনুগত্য লাগে। দলের প্রতি আনুগত্যহীন টাকাওয়ালাদের জন্য শেখ হাসিনার এটি একটি কঠিন বার্তা। এই বার্তাগুলো আওয়ামী লীগ কিভাবে নিবে সেটি দেখার বিষয়।

Related Articles

Back to top button